করটিয়ার আটিয়া চাঁদের মৃত্যুবার্ষিকী পালিত

নিজস্ব প্রতিবেদকঃ আজ ২৫ শে এপ্রিল করটিয়ার আটিয়া চাঁদের মৃত্যুবার্ষিকী পালিত হয়েছে ।


তার মৃত্যুবার্ষিকীতে গভীর শ্রদ্ধাঞ্জলি জানিয়েছেন নানা গুনীজন, করটিয়া সা’দত বাজার কল্যাণ সমিতির নেতৃত্ববৃন্দসহ তার ভক্তবৃন্দ। সকালে তার মাজারে দোয়া ও শ্রদ্ধান্জলী জানানো হয়।

এ সময় উপস্থিত ছিলেন করটিয়া সা’দত বাজার ব্যবসায়ী কল্যাণ সমিতির সিনিয়র সহ সভাপতি আজাদ সিদ্দিকী, সহ সাধারণ সম্পাদক হাসনাত জামিল, আইন, বিচার ও সমাজকল্যাণ সম্পাদক শাহ শাহীন, ক্রীড়া ও সাংস্কৃতিক সম্পাদক হাসান জহিফ, ধর্ম বিষয়ক সম্পাদক মোঃ জালাল উদ্দীন, কার্যকরী সদস্য আশরাফুজ্জামান, রাকিব সিদ্দিকীসহ প্রমুখ নেতৃবৃন্দ।

পন্নী পরিবারের ১৩তম পুরুষ দানবীর জমিদার আটিয়ার চাঁদ হিসেবে খ্যাত ওয়াজেদ আলী খান পন্নী অসহযোগ ও খেলাফত আন্দোলনে অংশগ্রহণ করার কারণে ১৯২১ সালের ১৭ ডিসেম্বর কারা অবরুদ্ধ হন। ব্রিটিশবিরোধী আন্দোলনে তার অনমনীয় মনোভাব ও দৃঢ় ব্যক্তিত্বের প্রতি শ্রদ্ধার নিদর্শনস্বরূপ আজও লন্ডন মিউজিয়ামে সংরক্ষিত ওয়াজেদ আলী খান পন্নীর তৈলচিত্রের নিচে লেখা রয়েছে ‘ওয়ান হু ডিফাইড দি ব্রিটিশ।’ ১৯২২ সালে জেল থেকে মুক্ত হয়ে তিনি সমাজ ও শিক্ষা সংস্কারের কাজে আত্মনিয়োগ করেন এবং বাংলার আলীগড় নামে খ্যাত ১৯২৬ সালে করটিয়ায় সা’দত কলেজ প্রতিষ্ঠা করেন। কলেজের পাশাপাশি তিনি স্থাপন করেন রোকেয়া সিনিয়র মাদ্রাসা, এইচএম ইনস্টিটিউশন (স্কুল এ্যান্ড কলেজ) এবং দাতব্য চিকিৎসালয়সহ জনকল্যাণকর বহু প্রতিষ্ঠান। এসব শিক্ষা প্রতিষ্ঠানের সকল প্রকার ব্যয় নির্বাহের অভিপ্রায়ে তিনি তার সমস্ত সম্পত্তি, বসতবাড়িসহ এলাহীর উদ্দেশে ১৯২৬ সালের ৯ এপ্রিল এক ওয়াকফ্ দলিলের সৃষ্টি করেন।

ভিডিওঃ


শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *