ধনবাড়ীতে শহীদ বুদ্ধিজীবির নামে সড়ক উদ্বোধন

সৈঃ সাজন আহমেদ রাজু ঃ টাঙ্গাইলের ধনবাড়ী উপজেলার কিসাতম ধনবাড়ী গ্রামের শহীদ বুদ্ধিজীবি মুহাম্মদ আখতার স্মরণে মহিলা কলেজ রোডটি তাঁর নামে সড়কের নামকরণ করা হয়েছে। গতকাল বুধবার শহীদ বুদ্ধিজীবি দিবস উপলক্ষে সকালে উপজেলা প্রশাসনের আয়োজনে নাম ফলকটি উদ্বোধন করা হয়। এরআগে শহীদ বুদ্ধিজীবি দিবস উপলক্ষে উপজেলা চত্বরে শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পনের মাধ্যমে অনুষ্ঠানের উদ্বোধন হয়।


ফলকটি উন্মোচন উপলক্ষে আলোচনা সভা ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়েছে। এতে সভাপতিত্ব করেন উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মো. আসলাম হোসাইন। শহীদ বুদ্ধিজীবি মুহাম্মদ আখতারের জীবনী তুলে ধরে এ সময় বক্তব্য দেন উপজেলা আওয়ামী লীগের সভাপতি মীর ফারুক আহমাদ, পৌর মেয়র মুহাম্মদ মনিরুজ্জামান বকল, ভাইস চেয়ারম্যান বীর মুক্তিযোদ্ধা শামছুল হুদা, আখতারের ভাই সাবেক প্রধান শিক্ষক মীর মুহাম্মদ আশরাফ হোসেন, একেএফ রুমি প্রমুখ। অনুষ্ঠানে বিভিন্ন দপ্তরের কর্মকর্তা, জনপ্রতিনিধি, গণমাধ্যমকর্মী, শিক্ষক-শিক্ষার্থী ও সুধিজন উস্থিত ছিলেন।
উল্লেখ্য, ১৯৫৫ সালে পড়াশোনা শেষে ঢাকায় দৈনিক ইত্তেফাক পত্রিকায় কর্মজীবন শুরু করে আখতার। ১৯৭১ সালে তাঁর পুরানো পল্টন ৪২/৪৩ নং বাসাটি হয়ে উঠেছিল মুক্তিযোদ্ধের খবরের কেন্দ্রস্থল। ১৯৭১ সালের ১৪ ডিসেম্বর রাতে তাঁকে বাসা থেকে ধরে নেয়া হয়। পরে রায়ের বাজার বধ্যভূমিতে অন্যান্য বুদ্ধিজীবিদের সাথে তাঁকেও হত্যা করা হয়। ১৮ ডিসেম্বর রায়ের বাজারে বধ্যভূমি থেকে তাঁর অর্ধগলিত লাশ শনাক্ত করে সেখানেই সমাহিত করা হয় আখতারকে। ১৯৯৪ সালে সরকারিভাবে ১৪ জন বুদ্ধিজীবি সাথে তাঁর নামেও স্মারক ডাকটিকেট প্রকাশিত হয়। পরবর্তীতে ২০২১ সালে শহীদ বুদ্ধিজীবিদের নামের তালিকায় গেজেটে তাঁর নাম প্রকাশ করে।

বুদ্ধিজীবীর নামে সড়ক

তারিখ : ১৪-১২-২২ খ্রি:।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *